বিটুডব্লিউ ইনিশিয়েটিভের উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক প্রথম ওয়েবিনার

ওয়েবিনার
ওয়েবিনার  © সংগৃহীত

বাংলাদেশ টু দ্য ওয়ার্ল্ড (বিটুডব্লিউ) ইনিশিয়েটিভের উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক প্রথম ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (১৭ আগস্ট) আয়োজিত এই ওয়েবিনারে শুরুতেই বিটুডব্লিউ ইনিশিয়েটিভের মূল ধারণা এবং ভবিষ্যতে এই উদ্যোগের পরবর্তী পদক্ষেপগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

ওয়েবিনারে বক্তারা জানিয়েছে, কীভাবে আগ্রহীরা ২০২৫ সালের জানুয়ারি থেকে বিদেশে পড়াশোনা শুরু করতে পারেন। এছাড়াও, যারা জানুয়ারি ২০২৫ এর পরে যেতে চান, তাদের জন্যও উচ্চশিক্ষায় বিদেশ গমনে অগ্রসর হওয়ার প্রয়োজনীয় কৌশল নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়। 

বিটুডব্লিউ ইনিশিয়েটিভের কার্যনির্বাহী সহযোগী BePro’র পক্ষ থেকে সামির গাজী রহমান বৈশ্বিক শিক্ষার গন্তব্যসমূহ, সুযোগ-সুবিধা, কোন ধরনের কোর্সগুলোতে আবেদন করা যেতে পারে, আবেদন করার জন্য কি যোগ্যতা থাকা প্রয়োজন, স্কলারশিপের সুবিধা, এবং সেই সব দেশে কী ধরনের চাকরির সুযোগ রয়েছে—এসব বিষয় নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। 

ওয়েবিনার প্রসঙ্গে বিটুডব্লিউ ইনিশিয়েটিভের সহ-প্রতিষ্ঠাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক সাইমুম হোসেন তার সূচনা বক্তব্যে বলেন, বিশ্বের দরবারে বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের পৌঁছে দিতে ও তাদের চূড়ান্ত সাফল্য অর্জনের জয়যাত্রার সহযোদ্ধা হতে আমরা এই বিটুডব্লিউ ইনিশিয়েটিভের সূচনা করেছি। এই দীর্ঘ গন্তব্যের প্রথম পদক্ষেপ হিসেবেই ওয়েবিনারটির আয়োজন করা। শিক্ষার্থীদের প্রাণবন্ত অংশগ্রহণ ও সুতীব্র আগ্রহ আমাদের আরো আশাবাদী করেছে যে এই মেধাবী শিক্ষার্থীদের বৈশ্বিক আঙিনায় সদর্প পদচারণার মাধ্যমে বাংলাদেশ ইনশাআল্লাহ খুব দ্রুতই বিশ্ব মানচিত্রে আরো উজ্জ্বল অবস্থান সুনিশ্চিত করতে পারবে। 

ওয়েবিনারটিতে আরও উপস্থিত ছিলেন বিটুডব্লিউ ইনিশিয়েটিভের সহ-উদ্যোক্তা ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সাজ্জাদ হোসেন, BePro’র স্বত্বাধিকারী সুমন দাস ও হেড অব অপারেশনস জনাব মাহমুদুল ইসলাম অন্তিক।


সর্বশেষ সংবাদ